জুনাইদ আল হাবীব, বারহাট্টা প্রতিনিধিঃ

নেত্রকোনায় গত ২৬ জুন রোজঃ শনিবার বেলা ৩ ঘটিকায় পথশিশু সেবা ফাউন্ডেশনের উদ্যোগে মাসব্যাপী অনলাইনে কবিতা আবৃত্তি প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠান পালিত হয়। জানা গেছে এই পথশিশু সেবা ফাউন্ডেশন সংগঠনটি প্রতিষ্ঠিত হয় ২০১৮ সালে, বর্তমানে তারা অনলাইনে বিভিন্ন সমাজ সেবা মূলক কাজ করে যাচ্ছেন, যেমন অসহায় রোগীদেরকে চিকিৎসা, অসহায় শিশুদের শিক্ষাদান, মুমূর্ষু রোগীদেরকে রক্তদান, অসহায় প্রতিবন্ধীদেরকে হুইল চেয়ার প্রদানসহ আরো বিভিন্ন সমাজিক মানবতার কাজে নিয়োজিত এই সংগঠনটি।

এভাবে তারা বিভিন্ন সমাজসেবা মূলক কাজের মধ্যে দিয়ে পাশাপাশি অনলাইনে বিভিন্ন সময়ে বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করে বিভিন্ন স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদেরকে মেধা বিকাশের অন্যতম একটি প্ল্যাটফর্ম তৈরি করে যাচ্ছেন। শুদ্ধ সংস্কৃতিচর্চাই আত্মশুদ্ধির উপায় এই স্লোগান কে সামনে রেখে পথশিশু সেবা ফাউন্ডেশনের আয়োজনে নেত্রকোনা জেলা প্রেসক্লাবে মিলনায়তনে কবিতা আবৃত্তি প্রতিযোগিতার পুরস্কার বিতরনী অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়। মাসব্যাপী অনলাইনে অনুষ্ঠিত হওয়ায় এই কবিতা আবৃত্তি প্রতিযোগিতা শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক সাড়া ফেলেন যার ফলশ্রুতিতে দেশের বিভিন্ন অঞ্চল থেকে বিপুল সংখ্যক প্রতিযোগী অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। এসময় সেখানে উপস্থিত হয় প্রায় দুইশত প্রতিযোগীসহ তাদের অভিভাবক, অভিভাবকেরা বলেন আমরা আমাদের ছেলেমেয়েদের কবিতা আবৃত্তি প্রতিযোগিতায় অংশগ্রহণ করিয়েছি। কারণ তারা করোনা কালীন সময়ে দীর্ঘদিন পড়াশোনা না করে পড়াশুনা অমনযোগী হয়ে যাচ্ছিল। এবং ভবিষ্যতে তারা এরকম আরও প্রতিযোগিতামূলক কবিতা আবৃত্তিতে অংশ গ্রহন করতে আগ্রহী প্রকাশ করবেন বলে জানা।

নেত্রকোনার জনপ্রিয় বাচিকশিল্পী চিনময় তালুকদারের উপস্থাপনায় ও সংগঠনের সভাপতি খায়রুল ইসলামের সভাপতিত্বে। এ সময় উক্ত প্রোগ্রামে প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন নেত্রকোনা জেলার অতিরিক্ত জেলা প্রশাসক জনাব সোহেল মাহমুদ। বিশেষ অতিথি জনাব আকবর আলী মুন্সী পুলিশ সুপার নেত্রকোনা। এবং বীর মুক্তিযোদ্ধা হায়দার জাহান চৌধুরী সভাপতি প্রেস ক্লাব নেত্রকোনা। অধ্যাপক সিরাজুল ইসলাম অধক্ষ্য,নেত্রকোনা সরকারি মহিলা কলেজ।জনাব মুখলেছুর রহমান সাধারণ সম্পাদক, প্রেসক্লাব, নেত্রকোনা। সম্মানিত বিচারক মন্ডলীদের মধ্যে উপস্থিত ছিলেন ,কবি রইস মনরম।কবি ও কথাসাহিত্যিক প্রফেসর আনোয়ার হাসান,ভালোবাসার কবি তানভীর জাহান চৌধুরী। সংগঠনের সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সারোয়ার জাহান, ফারজানা ইয়াসমিন (জুমা), তৃনা চৌধুরী,সজিব, রং তুলি, চায়না চৌধুরী, সাজিদ, আকাশ, নাহিদ হাসান হৃদয়, জাবিদ আহমেদ,মাহবুব আলম নিবির,শরীফ আল হাসান , রফিক, কাইয়ুম, আল মাসুম আহম্মেদ, সাউদা চুমকি সহ আরো অনেকেই। তাছাড়া সংগঠনের পক্ষ থেকে বক্তব্য রাখেন সংগঠক খান মোহাম্মদ অভি। উপদেষ্টা রিয়াজ খান সহ আরো অনেকেই অনুষ্ঠানে বক্তারা সংগঠনের কার্যক্রমে খুবই প্রশংসা করেন এবং উৎসাহিত মধ্যে দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করলেন।